জীবননগর তারানিবাসে তিনদিন ব্যাপী পীরের গান নারী-পুরুষের উপচেপড়া ভিড়

আলমগীর হোসেন,জীবননগর:-

 

জীবননগর উপজেলার হাসাদহ ইউনিয়নের তারানিবাস গ্রামে গত তিনদিন ধরে গ্রাম বাংলার ঐহিত্য কালু গাজী-চম্পার গানের আসর অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠিত আবহমান বাংলার অনুষ্ঠানে নারী-পুরুষ ও কিশোর-কিশোরীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

উপজেলার হাসাদহ ইউনিয়নের তারানিবাস গ্রামে আধুনিকতার সব ছোঁয়া স্পর্শ করলেও গ্রাম বাংলার ঐতিহ্য গ্রামীণ সংস্কৃতিকে তারা এখন বুকে লালন করে আছেন। তাইতো তাদের মনের বিশ্বাস আর আদি সংস্কৃতিকে টিকিয়ে রাখতে গ্রামে গত তিনদিন ধরে রাতের বেলা কালু গাজী-চম্পার নামে পীরের গানের আসর হয়ে আসছে। তারানিবাস গ্রামে শমসের,উজ্জল ও হারুন তাদের আত্মবিশ্বাস থেকেই মানত করেছিলেন যে,তাদের মন বাসনা পুরণ হলে কালুগাজী-চম্পার নামে তাদের বাড়ীতে পীরের গানের আসর করবেন।

সর্বশেষ শুক্রবার রাতে প্রান্তিক কৃষক হারুন মিয়ার বাড়ীতে পীরের গানের আসর বসে। অনুষ্ঠানে দেখা যায়,পুরুষ শিল্পীরা নারী সাজে সজ্জিত হয়ে পীরের গান পরিবেশন করছেন। আর সেই গান উপভোগ করতে শত শত নারী-পুরুষের পাশাপাশি গ্রামের কিশোর-কিশোরীরাও ভিড় করছেন। সেখানে উপস্থিত থাকা গ্রামের সাংবাদিক মতিয়ার রহমান,রেজাউল হক বলেন,আধুনিকতার ছোঁয়ায় আমরা আলোকিত। তারপরও আমরা গ্রাম বাংলার হারানো ঐতিহ্যকে আমরা টিকিয়ে রাখতে এবং গ্রামের মানুষের বিশ্বাস থেকে আমাদের গ্রামে প্রতি বছরই মানিক পীরের গানের আসর বসে। এ গানের আসর গ্রামের মানুষের পাশাপাশি পার্শ্ববর্তী গ্রামের মানুষেরাও উপভোগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *