এবারের বই মেলায় প্রকাশিত হল ডা.জাহাঙ্গীর আলম বিশ্বাসের নতুন বই ’ভোরের পাখি’ এবং ’তিন গোয়েন্দা’

জীবননগর অফিস:

 

চিকিৎসক,লেখক ও সাহিত্যিক ডা.জাহাঙ্গীর আলম বিশ্বাস রচিত ’ভোরের পাখি ও তিন গোয়েন্দা সিরিজের ’কোকেন কান্ডে কিংস কাইট’ নামের দু’টি নতুন বই এবারের একুশের বই মেলায় বেশ পাঠক জনপ্রিয় হওয়ায় স্টলগুলোতে বই দু’টি কাটতিও বেশ ভাল। ইতিমধ্যেই বই দু’টি নব সাহিত্য প্রকাশনী ও কাব্যগন্থ প্রকাশনী ছেপে মেলার স্টলেগুলোতে বিক্রি হচ্ছে। একুশে বই মেলায় ’কোকেন কান্ডে কিংস কাইট’বইটি ৩০৩ নম্বর  স্টলে এবং ‘ভোরের পাখি’ বইটি ৩০ ও ৩১ নম্বর স্টলে মোড়ক উন্মোচন করার পর তা বেশ পাঠক প্রিয় হয়ে উঠেছে।

বইটি নিয়ে লেখক ডা.জাহাঙ্গীর আলম বলেন,আমার লেখা ভোরের পাখি’বইটি মুলত শিশুতোষ কাব্যগ্রন্থ। এই বইয়ে শিশুদের জীবনের বিভিন্ন বিষয় নিয়ে লেখা একটি বই। এই বইটিতে ৩০ টি কবিতা রয়েছে। এ বইটিতে উল্লেখযোগ্য কবিতার মধ্যে,সিয়াম সাধনা,গ্রামের মেলা,কাঠ ফাটা রোদ্দুর,স্বর্ণরেনু অন্যতম। বইয়ের কবিতাগুলো শিশুদের মেধা বিকাশের পাশাপাশি তাদের নৈতিক চরিত্র গঠনেও কাজ করবে। বইটির মুল্য নির্ধারণ করা হয়েছে ১৩০/=টাকা। বইটির প্রচ্ছদ করেছেন-কারুধারা।

অন্যদিকে আমার গোয়েন্দা সিরিজের ‘কোকেন কান্ডে কিংস কাইট’। বইটির মুল্য-২০০/= টাকা এবং প্রচ্ছদ করেছেন-সুমন বিশ্বাস। এই বইটিতে মানব জীবনের নানা চিত্র তুলে ধরা হয়েছে। যেখানে বাস্তবতায় ভরা একটি জীবন কাহিনী ফুঁটে উঠেছে। এ বইয়ে প্রত্যন্তাঞ্চলের একজন মেধাবী ছাত্র বৈমানিক হিসাবে সমস্ত পরিক্ষায় সাফল্যের সাথে উত্তীর্ণ হওয়ার পর মাদকের প্রভাবে অবশেষে কি ভাবে ধ্বংস হয়ে গেল সেই কাহিনীই তুলে ধরা হয়েছে। বিমান প্রশিক্ষণ সেন্টারে সাধারনের প্রবেশ কঠোর হলেও সেখানে মাদক কি ভাবে প্রবেশ করল এবং কি ভাবে একজন যুবকের স্বপ্ন মাদকের ছোঁয়া শেষ হল তা আমার এই বইতে ফুটে উঠেছে।

বইটির বিষয়বস্তু সম্পর্কে ডা.জাহাঙ্গীর আলম আরো বলেন,কাহিনীর মুল চরিত্রে একজন মেধাবী ছাত্র। সেই ছাত্র গ্রামের একটি স্কুল থেকে লেখাপড়া করে শহরে মাধ্যমিক গন্ডি শেষ কি ভাবে বৈমানিক হিসাবে ট্রেনিং দিলেন। ট্রেনিং শেষে তিনি যেদিন ১২ ঘন্টাব্যাপী আকাশে উড়াল দিবেন এমন সব প্রস্তুতি শেষে তাকে খুঁজে না পাওয়ার ঘটনা এবং অবশেষে বিমান বন্দরের একটি কোণায় তাকে অবচেতন অবস্থায় উদ্ধার করা হয়। সর্বশেষ পরিবারের সব স্বপ্ন তছনছ হয়ে যায় ওই ছাত্রের প্রশিক্ষকের মাদক বহন এবং ছাত্রকে মাদকে প্রভাবিত করার মধ্যদিয়ে। মেধাবীরাও যে,চুড়ান্ত পর্যায়ে এসে অন্যের প্রভাবে জীবনকে ধ্বংসের দ্বারেপ্রান্তে ঠেলে দিতে পারে সেই কাহিনীই আমার এ বইতে তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য,ডা.জাহাঙ্গীর আলমের একুশে বই মেলায় ২০২২ সালে ’বাংলার মধুমাস’ নামে শিশুতোষ কাব্যগ্রন্থ এবং ’ইতিহাসের খোঁজে তিন গোয়েন্দা’বইটি বেশ পাঠক প্রিয় হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *