জীবননগরে মানসম্পন্ন বীজ আলু উৎপাদন ও সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণে মাঠ দিবস

জীবননগর অফিস:

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার উথলী ডিগ্রি কলেজ মাঠ চত্বরে মানসম্পন্ন বীজ আলু উৎপাদন ও সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণের জন্য মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০ টার দিকে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসির দত্তনগর হিমাগারের আয়োজনে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

বিএডিসির খুলনা অঞ্চলের যুগ্মপরিচালক (বীজ বিপনন) কৃষিবিদ একেএম কামরুজ্জামানের সভাপতিত্বে মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের পরিচালক (বীজ ও উদ্যান) কৃষিবিদ মো. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কৃষি মন্ত্রনালয়ের যুগ্মসচিব মো. সাইফুল ইসলাম,বিএডিসির প্রকল্প পরিচালক মো. আবীর হোসেন প্রমুখ। অনুষ্ঠানে বিএডিসির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, জীবননগর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা, জীবননগর, চুয়াডাঙ্গা ও দর্শনার জীব ডিলার প্রতিনিধি বিএডিসির চুক্তিবদ্ধ বীজ আলু চাষীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন,দত্তনগর হিমাগারের উপ-পরিচালক (আলু বীজ) কৃষিবিদ মো. ফরিদুল ইসলাম। মাঠ দিবস অনুষ্ঠানে বক্তারা বলেন,নতুন উদ্ভাবনকৃত উচ্চ ফলনশীল সানসাইন (বিএডিসি আলু-১) জাতের আলু আকারে অনেক বড়ো। যার বিঘা প্রতি ফলন ১৩৫ মণ থেকে ১৪০ মণ এবং জীবনকাল মাত্র ৮৫-৯০ দিন। সানসাইন জাতের আলু ইতোমধ্যেই কৃষকের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। এছাড়া অন্যান্য উচ্চ ফলনশীল জাত সান্তনা, বারি-৭৯, বারি-৪১ এবং কুইন এনি জাত কৃষকের কাছে সমাদৃত হবে বলে মত প্রকাশ করেন বক্তারা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *