দর্শনায় অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের বীর নিবাসের উদ্বোধনকালে এমপি টগর প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে দেশ আজ স্মার্ট বাংলাদেশে পরিণত হচ্ছে

ইয়াসির আরাফাত মিলন:-
দর্শনায় অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের ঘর বীর নিবাসের উদ্বোধন করা হয়েছে।  শুক্রবার ১৭ মার্চ দুপুর ১২টার দিকে দর্শনা ঈশ্বরচন্দ্রপুর গ্রামের ঈদগাঁহপাড়ার বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম গেরিলার বাড়ির নিকট এ বীর নিবাসের উদ্বোধন করা হয়।
দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রোকসানা মিতার সভাপতিত্বে অনুষ্ঠিত বীর নিবাসের উদ্বোধন ও ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর। তিনি বলেন, মুজিববর্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার স্বরূপ অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্প “বীর নিবাস”। মাননীয় প্রধানমন্ত্রীর সততা, আন্তরিকতা ও দূরদর্শী নেতৃত্বের কারণে আজ দেশ স্মার্ট বাংলাদেশে পরিণত হচ্ছে। বীর মুক্তিযোদ্ধাদের স্ত্রী ও সন্তানদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁকা ঘর তৈরী করে দেওয়ার উদ্যোগ নিয়েছেন। এরই অংশ হিসেবেই বীর মুক্তিযোদ্ধাদের জন্য সরকারি এসব ঘর বরাদ্দ দেওয়া হচ্ছে। এতে করে অসচ্ছল মুক্তিযোদ্ধারা তাদের মাথাগোঁজার ঠাঁই পাবেন এবং পরিবার পরিজন নিয়ে সুখে শান্তিতে বসবাস করতে পারবেন। দেশের জন্য যারা যুদ্ধ করেছেন, সেই বীর মুক্তিযোদ্ধাদের অনেকেই এখনও অসচ্ছল। অনেকের থাকার ভালো ব্যবস্থা নেই। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসেই বীর মুক্তিযোদ্ধাদের সম্মান দিয়েছে। দল মত নির্বিশেষে সকল মুক্তিযোদ্ধাদের জন্য এই সম্মানের ব্যবস্থা আমরা করেছি। যারা জাতির পিতার ডাকে সাড়া দিয়ে যুদ্ধ করেছে, বিজয় এনেছে, তাদের সম্মান দেখানো আমাদের কর্তব্য বলে মনে করি। মুক্তিযোদ্ধারা মারা গেলে তারা যেন সম্মান পান সেই ব্যবস্থা করেছি। জাতির পিতা যেমন তাদের সন্তানদের জন্য চাকরির ব্যবস্থা করে দিয়েছিলেন, নির্যাতিত মা-বোনদের জন্য একটা কোটা সিস্টেমের ব্যবস্থা করেছিলেন, আমরা সরকারে আসার পর শুধু মুক্তিযোদ্ধা নয়, তাদের সন্তান ও বংশ পরম্পরায় যারা আসবে তারাও যেন প্রতিটি ক্ষেত্রে অগ্রাধিকার প্রায় সেই ব্যবস্থা করে দিয়েছে বর্তমান আওয়ামী লীগ সরকার।
তিনি বলেন আরও বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার মুক্তিযোদ্ধাদের ভাতার ব্যবস্থা করেছে। তাছাড়া অনেকের ঘর নেই, বাড়ী নেই, মানবেতর জীবন-যাপন করছে, এটা আমাদের জন্য লজ্জার ব্যাপার। একজন মুক্তিযোদ্ধা ভিক্ষা করবে বা রিকশা চালাবে এটা হতে পারে না। সেজন্য জাতীর জনক বঙ্গবন্ধুর কন্যা বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উদ্দ্যেগে দেশে মুক্তিযোদ্ধাদের জন্য ঘর-বাড়ী তৈরী করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে অসচ্ছল মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের আবাসিক সংকট দূর হবে। বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের জন্য ‘বীর নিবাস’ এর ১০টি পরিবারের মাঝে চাবি হস্তান্তরের পর ঘর পাওয়ায় সংশ্লিষ্টদের মধ্যে খুশির আমেজ বিরাজ করছে বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দর্শনা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী মুনসুর বাবু, দর্শনা পৌরসভার নব নির্বাচিত মেয়র আতিয়ার রহমান হাবুসহ দর্শনা পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুস্তম আলী, বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, দর্শনা থানার অফিসার ইনচার্জ এ,এইচ,এম লুৎফুল কবীর। এছাড়াও উপস্থিত ছিলেন দর্শনা পৌর আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ বিভিন্ন ওয়ার্ড আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *