জীবননগর বাজারে ভোক্তাধিকারের অভিযানে দু’ব্যবসা প্রতিষ্ঠানের আর্থিক জরিমানা

জীবননগর অফিস:-

চুয়াডাঙ্গার জীবননগরে গ্যাস বিক্রির জন্য নির্ধারিত মুল্য তালিকা প্রদর্শন না করায় দুই ব্যবসা প্রতিষ্ঠানকে ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। শনিবার দুপুরের দিকে চুয়াডাঙ্গা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এ  অভিযান পরিচালনা কালে এ জরিমানা করেন। এ সময় অভিযানে আলু, পেয়াজ, ডিম, গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের প্রতিষ্ঠানে ক্রয়-বিক্রয়ের ব্যাপারে তদারকি করা হয়।

চুয়াডাঙ্গা জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সজল আহম্মেদ জানান, মেসার্স জীবননগর গ্যাস হাউজে এক হাজার ২৪০ টাকায় কেনা ১২ কেজির সিলিন্ডার গ্যাস এক হাজার ৪৫০ টাকায় পাইকারি বিক্রয় করার প্রমাণ পাওয়া যায়। যেখানে সরকার নির্ধারিত মুল্য এক হাজার ২৮৪ টাকা। এছাড়া প্রতিষ্ঠানে মুল্য তালিকা প্রদর্শন করা হয়নি। অতিরিক্ত মুল্যে গ্যাস বিক্রয়ের অপরাধে প্রতিষ্ঠানটির মালিক ইকবাল উদ্দিনকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অপরদিকে মেসার্স মিনহাজ গ্যাস ঘরের গ্যাসের মুল্য তালিকা প্রদর্শন না করা ও পাইকারি ও খুচরা গ্যাস বিক্রয়ের ভাউচার প্রদান না করার অপরাধে প্রতিষ্ঠানটির মালিক মতিয়ার রহমানকে ৩৮ ও ৪৫ ধারায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এই অভিযানে ২টি প্রতিষ্ঠানকে মোট ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর সবাইকে মুল্য তালিকা প্রদর্শন, ক্রয় বিক্রয় ভাউচার সংরক্ষণ ও সরকার নির্ধারিত মুল্যে পণ্য বিক্রয়ের বিষয়ে সতর্ক করা হয় ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

অভিযান পরিচালনা কালে সহযোগিতায় ছিলেন জীবননগর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর আনিসুর রহমান ও চুয়াডাঙ্গা জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *