ড্রাগন ফল নিয়ে অপপ্রচারকারি ইউটিবারদের শাস্তির দাবীতে জীবননগরে চাষিদের মানববন্ধন

জীবননগর অফিস:-

ড্রাগন ফল নিয়ে অপপ্রচারকারী ইউটিউবারদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে চুয়াডাঙ্গার জীবননগরে মানববন্ধন করেছেন ড্রাগন ব্যবসায়ী ও চাষীরা। সোমবার সকাল ১০টার সময় জীবননগর বাসস্ট্যান্ডে মুক্ত মঞ্চের সামনে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয় ।

ক্ষতিকর হরমোন ও বিষ প্রয়োগ করে ড্রাগন ফলের আকার বৃদ্ধির মিথ্যা অপপ্রচারে ধ্বস নেমেছে ড্রাগন ব্যবসায়। চুয়াডাঙ্গাসহ বিভিন্ন অন্ঞ্চলে শত শত কৃষক ফেসবুক ও ইউটিউবে এমন মিথ্যা প্রচারণায় পথে বসেছে।

এখন আর কেউ ড্রাগন ফল কিনতে চাচ্ছেন না। এদিকে পুষ্টিকর ড্রাগন ফল নিয়ে ইউটিউবে অপপ্রচারকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন চাষি ও ব্যবসায়ীরা। মানববন্ধন কর্মসূচিতে ফেস্টুন, ব্যানার নিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ, কুষ্টিয়া ও যশোর জেলার ড্রাগন ব্যবসায়ী ও চাষীরা এ মানববন্ধনে অংশ গ্রহন করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘আমরা মানুষের জন্য এসব ফল উৎপাদন করি। আমরা যে সব ওষুধ ব্যবহার করি, সেটি যদি মানুষের দেহের জন্য ক্ষতিকর হয়, তাহলে কৃষি বিভাগ অথবা স্বাস্থ্য বিভাগ থেকে আমাদের জানানো হোক।

কোন ওষুধ আমরা ব্যবহার করব।  ইউটিউবাররা তো বিশেষজ্ঞ না। তারা কি ভাবে বলতে পারে ড্রাগন ফলে  আমরা ক্ষতিকর টনিক ব্যবহার করি, সেগুলো দেহের জন্য ক্ষতিকর।’

বক্তারা আরোও বলেন, একটি চক্র ড্রাগন ফলের বাজারে ধ্বস নামাতে ফেসবুক ও ইউটিউবে অপপ্রচার চালাচ্ছে। এই অপপ্রচারের কারণে দেশের ড্রাগন চাষি ও ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সেই সাথে দেশের অর্থনীতি ও ক্ষতি হচ্ছে। ড্রাগন ফলে টনিক ব্যবহার নাকি ক্ষতিকর এ অপপ্রচার করছে তারা। যেকারণে বাজারে ড্রাগন ফলের চাহিদা অনেক কমে গেছে। তাই এ অপপ্রচার বন্ধে ব্যবস্থা ও অপপ্রচারকারীদের শনাক্ত করে আইনের আওতায় আনার দাবি জানান তারা।

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *