জীবননগরে অবৈধ ভাবে মাটি কেটে বিক্রি করার ৩ জনকে ৩৫ হাজার জরিমানা

জীবননগর অফিস-

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার সুটিয়া মাঠে কৃষি জমি থেকে মাটি কেটে বিক্রির অপরাধে ৩ জনকে উপজেলা ভ্রাম্যমান আদালত নগদ ৩৫ হাজার টাকা জরিমানা করেছেন। সেই সাথে ভবিষ্যতে কৃষি জমির টপ সয়েল কেটে বিক্রি না করার ব্যাপারে সচেতনতা মুলক নির্দেশনা দেয়া হয়। বুধবার দুপুর সাড়ে ১২ টার দিকে ভ্রাম্যমান আদালতের বিচারক জীবননগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তিথী মিত্র।

ভ্রাম্যমাণ আদালত সুত্রে জানা গেছে, বুধবার দুপুর সাড়ে ১২ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার বাঁকা ইউনিয়নের সুটিয়া গ্রামে অভিযান পরিচালনা করে অবৈধ ভাবে ফসলি জমিট  টপ সয়েল কেটে ইট ভাটায় বিক্রি করার সত্যতা পান। অবৈধ ভাবে ফসলি জমির মাটি কাটা এবং ইট ভাটায় বিক্রি করায় জমির মালিক আজিজুল হককে ১৫ হাজার টাকা, ট্র্যাক্টর চালক  জাহিদুল ইসলামকে একই ধারায় ১০ হাজার টাকা এবং আতিয়ার রহমানকে একই ধারায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ আইন) ২০০৯ এর ৯৮(৩) ও ৮৯( ২) ধারা মোতাবেক উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তিথি মিত্র ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তিনজনকে ৩৫,০০০/= হাজার টাকা  জরিমানা করেন।

উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তিথি মিত্র বলেন, অবৈধ ভাবে জমি থেকে মাটি কাটা ও বিক্রিসহ বিভিন্ন অনিয়ম পরিলক্ষিত হওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ আইন) ২০০৯ এর ৯৮(৩) ও ৮৯( ২) ধারায় তিনজকে ৩৫হাজার টাকা অর্থদণ্ড প্রদান করে আদায় করা হয়।কৃষি জমি রক্ষায় ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *