জীবননগর মনোহরপুর শিমুলতলা মাঠে আধুনিক যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপণ কর্মসুচির উদ্বোধন

জীবননগর অফিস:-

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার মনোহরপুর ইউনিয়নে প্রণোদনা কর্মসূচির আওতায় বোরো ধানের (হাইব্রিড) সমলয় চাষাবাদের (যন্ত্রের মাধ্যমে চাষাবাদ) উদ্বোধন করা হয়েছে।

বুধবার  ১১টার দিকে এ কর্মসুচি জীবননগর উপজেলার মনোহরপুরে ট্রেতে চারা উৎপাদন ও রাইস ট্র্যান্সপ্লান্টের মাধ্যমে ধানের চারা রোপণের মাধ্যমে সমলয় চাষাবাদের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় মনোহরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান  সোহরাব হোসেন খান সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান হাফিজ।

বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মোমরেজ আলী, অতিরিক্ত উপ-পরিচালক (শষ্য) জামাল উদ্দিন ,জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি প্রকৌশলী মোহাম্মদ আনোয়ার হোসেন পাহলোয়ান,

জীবননগর উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন জীবননগর উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা আরিফ হোসেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সরকার কৃষিকে আধুনিক ও লাভজনক করতে টেকসই যান্ত্রিকীকরণের উদ্যোগ নিয়েছেন। সমলয় কর্মসুচির মাধ্যমে এই পদ্ধতিতে এক সাথে  একই জাতের ধান, একই সময়ে যন্ত্রের মাধ্যমে রোপণ করতে পারবেন কৃষকেরা। এ পদ্ধতিতে বীজতলা তৈরি, চারা রোপণ ও ধান কাটা সবই যন্ত্রের মাধ্যমে করা হবে।

বক্তারা আরও বলেন, ধান কাটা ও মাড়াই মৌসুমে শ্রমিকের সংকট পড়ে। শ্রমিকের দাম বেড়ে যায়। বীজতলা তৈরি না করে জমি ও সময় অপচয়রোধে কৃষি যান্ত্রিকীকরণের যুগোপযোগী পদ্ধতি হচ্ছে সমলয় চাষ।

এতে জমি নষ্ট হয় না। খরচও কম হয়।  আগামীতে কেউ হাতে ধান রোপণ করবে না, সবাই এই প্রযুক্তি ব্যবহার করবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *