কাব্য সাহিত্যে বিশেষ অবদান রাখায় গুণীজন সংবর্ধনা পেলেন জীবননগরের জাকারিয়া বরকত

জীবননগর অফিস :

কাব্য সাহিত্যে বিশেষ অবদান রাখায় কবি জাকারিয়া বরকতকে জাতীয় দৈনিক পত্রিকা “দৈনিক স্বদেশ বিচিত্রা’র পক্ষ থেকে গুণীজন সংবর্ধনা দেয়া হয়েছে। তার গুনীজন সংবর্ধনার খবরে এলাকাবাসির মধ্যে ব্যাপক ভাবে প্রশংসিত হয়েছেন।

জাতীয় দৈনিক স্বদেশ বিচিত্রা পত্রিকা আয়োজিত গুণীজন সংবর্ধনা ও প্রতিনিধি পরিচিত সভায় আজ রবিবার বিকাল ৫ ঘটিকায় চট্টগ্রাম প্রেসক্লাব, ইঞ্জিনিয়ার আব্দুল খালেক হলে গুণীজন সংবর্ধনা দেয়া হয় ।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় সংসদ সদস্য চট্টগ্রাম ১০ আসনের এমপি আলহাজ্ব মহিউদ্দিন বাচ্চু। আরো উপস্থিত ছিলেন জাতীয় দৈনিক স্বদেশ বিচিত্রা’র সম্পাদক কবি অশোক ধর।

আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় প্রতিনিধিগণ ও অন্যান্য গুণীজন এবং বিশিষ্ট চিন্তাবিদেরা।

কবি জাকারিয়া বরকত ১৯৯৯ সালে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলা মৃগমারী গ্রামে একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে  জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোঃ মিলন হোসেন এবং মাতার নাম মোছাঃ লাভলী খাতুন। ২০১৮ সালে উথলী মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০২০ সালে উথলী ডিগ্রী কলেজ থেকে এইচএসসি পাস করেন।

কবি পাখির মতো প্রবল আত্মবিশ্বাসে সাহিত্যের আকাশে ডানা মেলেছেন। আঁধারের গায়ে জোনাকির বেশে সন্ধ্যা শেষে জ্বলে উঠবেন এই প্রত্যাশায কবি’র মনে।


২০১৯ সালে দিনাজপুর থেকে “দৈনিক মানব বার্তা” পত্রিকায় প্রথম (শিক্ষা) কবিতা প্রকাশিত হয়। কুষ্টিয়া থেকে “দি টিচার” পত্রিকায় প্রকাশিত হয় “পথ ভ্রষ্ট” কবিতাটি। এছাড়াও কবির বিভিন্ন সময়ে বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্র পত্রিকায় কবি’র লেখা কবিতা প্রকাশিত হয়েছে।

কবি’র উল্লেখ যোগ্য প্রকাশিত কাব্যগ্রন্থ’র মধ্যে অন্যতম দুইটি__অভিলাষ-২০২০ এবং প্রিয়সী -২০২৪ কবি সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য কাব্য প্রতিভা সম্মাননা, গোলাম মোস্তফা সাহিত্য পদক,বঙ্গ কথা স্টার অ্যাওয়ার্ড, মানিক বন্দ্যোপাধ্যায় সাহিত্য পদক, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় সাহিত্য পদক, সাহিত্য রত্নসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *